জাতিসংঘের নিরাপত্তা পরিষদ গাজায় হত্যা বন্ধ, যুদ্ধবিরতি এবং বেসামরিক মৃত্যু বন্ধ করার পরিবর্তে সংকটকে আরও বাড়িয়ে দিয়েছে বলে মন্তব্য করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান।

মঙ্গলবার জাতিসংঘ দিবস উপলক্ষ্যে জারি করা একটি বার্তায় তিনি এসব কথা বলেন। খবর ডেইলি সাবাহর।

এরদোগান বলেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পক্ষপাতদুষ্ট অবস্থানের জন্য বৈশ্বিক সমস্যা আরও বাড়িয়ে দিয়েছে। এর ফলে ইসরাইল গাজায় গণহত্যা চালাচ্ছে। এতে পাঁচ হাজারেও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন।

তিনি বলেন, নিরাপত্তা পরিষদ গাজার জনগণের শান্তি ও মানবতার আশা দিতে পারে না এবং তাদের শান্তি, স্থিতিশীলতা নিশ্চিত করতে পারে না।

এরদোগান বলেন, আন্তর্জাতিক সম্প্রদায় আশা করে যে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ আরও গণতান্ত্রিক এবং কার্যকর হবে।

তিনি আরও বলেন, তুরস্ক জাতিসংঘের বৈশ্বিক ভূমিকাকে শক্তিশালী করতে কাজ করবে, শান্তি ও স্থিতিশীলতায় অবদান রাখতে পদক্ষেপ নেবে। জাতিসংঘ সংস্কারের প্রয়োজন বলে পুনর্ব্যক্ত করেন এরদোগান।

৭ অক্টোবর ইসরাইলে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। ওই দিনই পালটা আক্রমণ শুরু করে ইসরাইল। এরপর থেকে নির্বিচার হামলা চলছে। অবরুদ্ধ রয়েছে গাজা উপত্যকা।

গাজায় দুই সপ্তাহের বেশি সময় ধরে চলা ইসরাইলের নির্বিচার হামলায় পাঁচ হাজারের বেশি মানুষের প্রাণ গেছে। আহত ১৫ হাজারের বেশি মানুষ। নিহতের মধ্যে শিশুর সংখ্যাই দুই হাজার।

অন্যদিকে ইসরাইল জানিয়েছে, হামাসের হামলা ও তাদের সঙ্গে সংঘর্ষের ঘটনায় তাদের দেশে নিহত মানুষের সংখ্যা ১ হাজার ৪০০ ছাড়িয়েছে, আহত হয়েছেন ৪ হাজারের বেশি। নিহত ব্যক্তিদের মধ্যে ৩৬৩ সেনা ও পুলিশ সদস্য রয়েছেন।